ম্যাক এড্রেস কি? ম্যাক এড্রেস বের করার উপায় ।

mac-address

ম্যাক এড্রেস এর সম্পূর্ণ ইংরেজী বিশদ রূপ হচ্ছে Media Access Control Address (MAC Address). কোন কম্পিউটারের ম্যাক এড্রেস হচ্ছে সেই কম্পিউটারটিতে ব্যবহায্য নেটওয়ার্ক ডিভাইসটির জন্য একটি অনন্য পরিচিতি যা কম্পিউটারটিকে তার শারীরীকভাবে পরিচিতি প্রদান করে। এ্টা নেটওয়ার্কের সাথে যোগাযোগ রক্ষা করে এবং কম্পিউটারটিকে সেই নেটওয়ার্কে পরিচিত করে দেয়। কোন ডিভাইসের ম্যাক এড্রেস তার তৈরীকারী প্রতিষ্ঠান সরবরাহ করে থাকে। একেকটি নেটওয়ার্ক ডিভাইসের জন্য একেকটি ম্যাক এড্রেস থাকে।

ম্যাক এড্রেস এবং আইপি এড্রেস এর মধ্যে পার্থক্য :

আইপি এড্রেস হচ্ছে কোন কম্পিউটারের এড্রেস। অন্যান্য যেকোন কম্পিউটার বা কোন নেটওয়ার্ক আপনার কম্পিউটারকে চিনবে এই আইপি এড্রেসের মাধ্যমে। এটাকে আপনি ফোন নাম্বারের সাথে তুলনা করতে পারেন।

ম্যাক এড্রেস হচ্ছে কোন নেটওয়ার্ক ডিভাইসের জন্য একটি অনন্য শনাক্তকারী নাম্বার। এটা হেক্সাডেসিমাল ফরম্যাটে থাকে। যেমন : 05:9b:bd:89:e4:4q এটা অবশ্যই ১২ ডিজিটের হবে।

ম্যাক এড্রেসের প্রথম অর্ধেক বুঝায় ডিভাইসটি কোন মডেল বা ব্রান্ডের আর বাকী অর্ধেকটি হচ্ছে ঐ ডিভাইসটি অনন্য বা unique নাম্বার। এটাকে মোবাইলের IMIE বা গাড়ির VIN নাম্বারের সাথে তুলনা করা যেতে পারে। আশা করি বুঝেছেন আইপি এবং ম্যাকের মাঝে কি পার্থক্য।

কেন আমরা ম্যাক এড্রেস সম্পর্কে জানলাম?

হ্যাকিং বা অনলাইনে কোন অনৈতিক কাজ করতে গেলে ম্যাক এড্রেস পরিবর্তন করা বাধ্যতামূলক হয়ে পড়ে। তাই আমাদের ম্যাক এড্রেস সম্পর্কে জানতে হবে এবং এটি পরিবর্তন বা লুকানো শিখতে হবে।

কোন নেটওয়ার্ক ডিভাইসের ম্যাক এড্রেস বের করার নিয়ম:

সাধারনত কোন ডিভাইসের ম্যানুয়েলে ম্যাক এড্রেস দেয়া থাকে। অনেক ডিভাইসের পিছন দিকে সিরিয়ালের সাথে ম্যাক এড্রেস দেয়া থাকে। তবে আমরা কম্পিউটারে সংযোগকৃত ডিভাইসটির ম্যাক এড্রেস অন্য আরেক উপায়ে জানতে পারি। এটা এক এক অপারেটিং সিস্টেমের জন্য এক এক রকম।

উইন্ডোজ এক্সপি :

Start->Contron Panel->Classic View->Network Connections

এখন আপনি যে কানেকশানটির ম্যাক এড্রেস বের করতে চান সেটিতে মাউসের ডান বোতাম চাপুন এবং Properties এ যান। সেখানে Connect Using এর নিচে টেক্স বক্সে মাউস রাখলেই আপনাকে ঐ ডিভাইসটির ম্যাক এড্রেস দেখাবে।

এ্যাপল ম্যাক ওএস ১০ (লেপার্ড) :
ম্যাকিন্টোশে সাধারনত এ ধরনের তথ্য প্রদান করে না। তবে নিচের পদ্ধতিতে চেষ্ঠা করলে সফল হবেন বলে আমি ধারনা করছি।

Apple->System Preferences->Network

Wired এর জন্য Ethernet বা Wireless এর জন্য Airport সিলেক্ট করুন।

Advance বাটনে ক্লিক করুন। Ethernet ট্যাব সিলেক্ট করুন।

একেবারে উপরে আপনি আপনার ম্যাক এড্রেস খুজে পাবেন।

লিনাক্স :

privileged terminal session এ লিখুন ifconfig

এই কমান্ডটির মাধ্যমে আপনি দেখতে পাবেন আপনার কম্পিউটারে কি কি নেটওয়ার্ক ডিভাইস ইন্সটল অবস্থায় আছে। সাধারনত HWaddr নামে ম্যাক এড্রেসটি রেফার করা থাকে। আপনি আপনার Wireless card এর ম্যাক এড্রেস পাওয়ার জন্য লিখুন iwconfig

ভিসতা :

Start এর Search Programs & Files এর সার্চ বক্সে লিখুন Network and Sharing Center উপরে কাঙ্খিত রেজাল্টে ক্লিক করুন। এবার বাম দিক থেকে Manage Network Connections সিলেক্ট করুন। এখন আপনি যে কানেকশানটির ম্যাক এড্রেস বের করতে চান সেটিতে মাউসের ডান বোতাম চাপুন এবং Properties এ যান। সেখানে Connect Using এর নিচে টেক্স বক্সে মাউস রাখলেই আপনাকে ঐ ডিভাইসটির ম্যাক এড্রেস দেখাবে।

উইন্ডোজ ৭ :

Start এর Search Programs & Files এর সার্চ বক্সে লিখুন Network and Sharing Center উপরে কাঙ্খিত রেজাল্টে ক্লিক করুন। এবার বাম দিক থেকে Change Adapter Settings সিলেক্ট করুন। এখন আপনি যে কানেকশানটির ম্যাক এড্রেস বের করতে চান সেটিতে মাউসের ডান বোতাম চাপুন এবং Properties এ যান। সেখানে Connect Using এর নিচে টেক্স বক্সে মাউস রাখলেই আপনাকে ঐ ডিভাইসটির ম্যাক এড্রেস দেখাবে।

500px-ipconfigmac

এখন আপনি যদি গ্রামীন/বাংলালিংক/সিটিসেল মডেম ব্যবহার করেন তাহলে উপরোক্ত পদ্ধতি কাজ নাও করতে পারে। তাহলে উপায়? বাংলাদেশের প্রায় ইউজারইতো মডেম ব্যবহার করে!

প্রথমে আপনি আপনার মডেমটিতে নেট কানেকশন দিন। এবার Start->Run

Run এর বক্সে লিখুন cmd এন্টার দিন।

কমান্ড উইন্ডো খুলবে। এবার লিখুন ipconfig /all

অনেক ধরনের তথ্য আপনার সামনে আসবে।

সেখানে Ethernet Adapter Local Area Connection লেখাটি খুজে বের করুন।

এবার এখানে Physical Address এর সামনে ১২ ডিজিটের সংখ্যা ও অক্ষরের সমন্বয়ে যে সিরিয়ালটি দেখতে পাচ্ছেন সেটিই আপনার ম্যাক এড্রেস।

সবাই যখন অনলাইনে, তখন আপনি কেন অফলাইনে থাকবেন ।

এখন বেশীর ভাগ মানুষই কোনো পণ্য বা সেবা নেবার আগে প্রথমেই অনলাইনে সেই বিষয়ে সার্চ করে সেই সেবা বা পণ্য সম্পর্কে জেনে তারপর সেটি নিতে যায় । আর এই ক্ষেত্রে দেখা যায় যাদের ওয়েবসাইট আছে, ক্রেতারা তাদের ওয়েবসাইট থেকে তাদের ফোন নম্বর ও ঠিকানা জানতে পারে আর সেখান থেকেই পণ্যটি নিয়া নেয় । তাহলে কি বুঝতে পারছেন একটি ওয়েবসাইট আপনার বিজনেস এর জন্য কতটা জরুরি ।

dynamic-website-dhaka-bangladesh

কথায় নয় আমরা কাজে বিশ্বাসী, তাই একমাত্র আমরাই দিচ্ছি ওয়েবসাইটে লাইফটাইম সাপোর্ট । তাই আপনার সাধ্যের মধ্যে সর্বোচ্চ মানের কর্পোরেট ওয়েবসাইট বানাতে চাইলে আর দেরি না করে নিচের লিংকটি ভিজিট করুন আর আপনার অফারটি বুঝে নিন ।

Softsio IT Solutions Park

Website-Link : www.softsio.com

Help-Line(24/7) : 01611-933934 ,  Email : softsiobd@gmail.com

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s