হ্যাকিং থেকে বাঁচার জন্য Phishing সম্পর্কে জানা অপরিহার্য

phishing-scam-message

আজকে  Phishing নিয়ে আলোচনা করব। Phishing হল হ্যাক করার একটি পদ্ধতি, Phishing এ মাধ্যমে হ্যাকার ভিকটিমের একাউন্টের ইউজার নাম, পাসওয়াড, আইপি ইত্যাদি তথ্য চুরি করে থাকে।
Phishing কিভাবে করা হয় ?
হ্যাকার যে ওয়েবসাইটের একাউন্ট হ্যাক করতে চাই সেটির URL (Unitorm Resouce Locator) এর সঙ্গে মিল রেখে নকল একটি ওয়েবসাইট (Phishing site) তৈরী করে, ওয়েবসাইটি দেখতে প্রায় মেইন ওয়েবসাইটের মত । যেমন- ফেইসবুকের URL হল http://www.facebook.com বা m.facebook.com , হ্যাকার ফেইসবুকের URL সঙ্গে মিল রেখে http://www.facelook.com বা http://www.facebook.wapka.com, facebook.wapka.mobi এ রকমের একটি নকল ওয়েবসাইট তৈরী করে। হ্যাকার ভিকটিমকে নকল ওয়েবসাইটির (Phishing site) লিঙ্ক দিয়ে অনেক লোভনীয় কথা বলে। আমরা তার কথায় বিশ্বাস করে নকল ওয়েবসাইটিতে ইউজার নাম ও পাসওয়াড দিয়ে login করার চেষ্টা করি। ইউজার নাম ও পাসওয়াড দিয়ে login এ ক্লিক করার সাথে সাথে নকল ওয়েবসাইট হ্যাকার email এ আমাদের একাউন্টের তথ্য (user name, password, email, IP address) সেন্ট করে দেয়। হ্যাকার আমাদের user name, password, email দিয়ে login করে user name, password, email পরিবর্তন করে একাউন্ট তার নিয়ন্ত্রন নিয়ে নেয়।
Phishing থেকে কিভাবে বাঁচবেন?
১. Phishing থেকে বাঁচার জন্য আজে বাজে বা অপ্রয়োজনীয় link এ ক্লিক করা থেকে বিরত থাকুন।
২. সোশ্যাল মিডিয়াতে লোভনীয় বা 18+ লিঙ্ক ক্লিক করা থেকে বিরত থাকুন।
৩. কোন ওয়েবসাইটে login করার আগে তার URL সর্ম্পেকে ভাল করে দেখে login করুন।
৪. যদি অন্যর দেওয়া link এ login করার প্রয়োজন হলে এই (scanurl.net) ওয়েবসাইটে যান এবং অন্যের দেওয়া লিঙ্কটি Phising ‍সাইট কিনা scan করে দেখেনিন ।

সবাই যখন অনলাইনে, তখন আপনি কেন অফলাইনে থাকবেন ।

এখন বেশীর ভাগ মানুষই কোনো পণ্য বা সেবা নেবার আগে প্রথমেই অনলাইনে সেই বিষয়ে সার্চ করে সেই সেবা বা পণ্য সম্পর্কে জেনে তারপর সেটি নিতে যায় । আর এই ক্ষেত্রে দেখা যায় যাদের ওয়েবসাইট আছে, ক্রেতারা তাদের ওয়েবসাইট থেকে তাদের ফোন নম্বর ও ঠিকানা জানতে পারে আর সেখান থেকেই পণ্যটি নিয়া নেয় । তাহলে কি বুঝতে পারছেন একটি ওয়েবসাইট আপনার বিজনেস এর জন্য কতটা জরুরি ।

কথায় নয় আমরা কাজে বিশ্বাসী, তাই একমাত্র আমরাই দিচ্ছি ওয়েবসাইটে লাইফটাইম সাপোর্ট । তাই আপনার সাধ্যের মধ্যে সর্বোচ্চ মানের কর্পোরেট ওয়েবসাইট বানাতে চাইলে আর দেরি না করে নিচের লিংকটি ভিজিট করুন আর আপনার অফারটি বুঝে নিন ।

Softsio IT Solutions Park

Help-Line(24/7) : 01611-933934

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s